ওডেস্ক/আপওয়ার্ক ধারাবাহিক টিউটরিয়াল শুরু থেকে শেষ পর্ব:৩ || Odesk/Upwork Step by Step Tutorial Part:3


রেজিষ্ট্রেশন কনফার্ম হওয়ার পর আপনার Profile-টি 0% দেখাচ্ছে, আপনার Profile-টিকে ১০০% Complete করতে হবে এবং প্রয়োজনীয় টুলস দিয়ে Profile-টি সাজাতে হবে, কেননা আপনার Profile-এর উপর ভিত্তি করেই Clientরা আপনাকে কাজ দিবে।
Green IT,| Best Outsourcing Training Center in Comilla, ওডেস্ক  ধারাবাহিক টিউটরিয়াল

ওডেস্কে কাজ পাওয়া মূলত নিন্মক্ত ৩টি বিষয়ের উপর নির্ভর করে

) প্রোফাইল, খ) বিডিং কৌশল, গ) কভার লেটার

) প্রোফাইলঃ ক্লায়েন্টকে আকর্ষণ করার মত প্রোফাইল যেভাবে সাজাবেন
১) Portrait: এখানে আপনার ছবি যুক্ত করতে ছবি থাকলে ক্লায়েন্ট সহজেই চিনতে পারবে। ছবি যুক্ত করতে "Add a photo now" এ ক্লিক করুন। এখন আপনার কম্পিউটারে সংরক্ষিত পছন্দসই ছবিটি সিলেক্ট করে Open এ ক্লিক করুন। এবার Save Image এ ক্লিক করুন, এখানে কয়েক মূহুর্ত সময় নিয়ে ছবিটি যুক্ত হয়ে যাবে। মনে রাখবেন এখানে কোন প্রকার Logos, clip-art, group pictures, অথবা এডিটিং করা কোন ছবি যুক্ত করা যাবে না।

) TITLE: টাইটেলে আপনি যে কাজ করতে চান সেগুলোর সুন্দরভাবে উল্লেখ করুন যাতে যে কেউ বুঝতে পারে আপনি সে কাজ গুলোতে দক্ষ।আপনি যদি একাধিক বা ততোধিক বিষয়ের উপর দক্ষ হন তবে আপনি দুই বা তিনটি বিষয়ও একসাথে লিখতে পারেন। এটা অনেক গুরুত্বপূর্ণ। কারন এটাই আপনার নামের সাথে সবার প্রথমে ক্লায়েন্ট দেখতে পারবে। এটা দেখে ক্লায়েন্ট পছন্দ করলে আপনার বাকি প্রোফাইল দেখতে আগ্রহ বোধ করবে

) Overview: আপনি Data entry jobs এর উপর দক্ষ হন অথবা অন্য যে কোন বিষয়ের উপর দক্ষ হন, এই সেকশনে আপনাকে আপনার পেশার লক্ষ্য, প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা, আপনার দক্ষতা ও কাজের পরিধি, কেন ক্লায়েন্ট আপনাকে হায়ার করবে ইত্যাদি বিষয় সংক্ষিপ্ত আকারে লিখতে হবে, যাতে ক্লায়েন্ট এই অংশটি দেখেই আপনার সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়ে যায়। অবশ্যই এখানে আপনাকে ইংরেজিতে বানান এবং ব্যাকরণ সঠিকভাবে লেখার চেষ্টা করতে হবে। কারন এখানে ভুল হলে ক্লায়েন্ট মনে করবে আপনি ভাল ইংরেজি জানেন না বা বুঝেন না। তবে একটি বিষয়, লেখাটি কোথাও থেকে কপি/পেষ্ট করবেন না। চেষ্টা করবেন ভাল প্রোফাইলকে অনুসরণ করতে, তবে সরাসরি কপি/পেষ্ট নয়। নিজে লেখার চেষ্টা করবেন।

) Hourly Rate: এই সেকশনে আপনাকে আপনার প্রোফাইল Rate উল্লেখ করতে হবে। অর্থাৎ আপনি ক্লায়েন্টদের কাছ থেকে ঘন্টায় কত করে পেমেন্ট চান তা উল্লেখ করতে হবে। তবে আপনি প্রোফাইল Rate এ যা উল্লেখ করবেন ক্লয়েন্ট আপনাকে তাই দিবে এমনটা নয়(মূলত আপনি কাজের আবেদনের সময় যে পারিশ্রমিক চাইবেন, ক্লায়েন্টের পছন্দ হলে ক্লায়েন্ট আপনাকে সেই পারিশ্রমিক দিবে)আপনি আপনার দক্ষতা ও কাজের অভিজ্ঞতা বিবেচনা করে মানানসই একটি Rate উল্লেখ করবেন। যেহেতু শুরুতেই আপনি oDesk এ আপনার কাজের অভিজ্ঞতা দেখাতে পারবেন না, তাই চেষ্টা করবেন কিছুটা কম Rate দেওয়ার। নতুনদের একটু কম রেটে বিড করার ভালো, তবে এমন কম নয় যা মার্কেট নষ্ট হয়। সর্ব নিম্ন ডলার করবেন, তাও প্রথম ফিড ব্যাক পর্যন্ত। এর পর বাড়াতে থাকবেন

) English Level: আপনি কতটুকু ইংরেজি জানেন বা আপনার ইংরেজি পড়া, লেখা বা ইংরেজিতে কথা বলার Level কেমন তা এই সেকশনে উল্লেখ করবেন। এখানে ১ হলো সবচেয়ে খারাপ এবং ৫ হলো সবচেয়ে ভাল। Data entry jobs হোক অথবা অন্য যে কোন কাজ হোক English Level ভাল হওয়া জরুরী।

৬) Job Categories of Interest: আপনি কোন কোন Category তে কাজ করতে আগ্রহী তা এই সেকশনে উল্লেখ করতে হবে। Categories সিলেক্ট করতে "Add job categories that apply to you" এ ক্লিক করুন। এরপর নতুন একটি পেইজ আসবে, এখান থেকে আপনার পছন্দ মতো কয়েকটি Category সিলেক্ট করুন। এখানে অপনি আপনাত দক্ষতা অনুযায়ী সর্বচ্ছ ১০তি Category সিলেক্ট করতে পারবেনCategory সিলেক্ট এর পর Save Categories এ ক্লিক করে Save করুন।

৭) Profile Visibility: আপনার প্রোফাইল কে দেখতে পাবে সেটা এখানে সিলেক্ট করে দিতে হবে। এটি সিলেক্ট না করলেও By Default "Everyone" সিলেক্ট হয়ে যাবে। চাইলে আপনি "oDesk Users only" বা "Hidden" সিলেক্ট করতে পারেন। "oDesk Users only" সিলেক্ট করলে শুধুমাত্র oDesk এর Userরা আপনার প্রোফাইল দেখতে পাবে, আর "Hidden" সিলেক্ট কেউ আপনার প্রোফাইল দেখতে পাবে না। যেহেতু আপনি চান যে আপনাকে কোন ক্লায়েন্ট হায়ার করুক, তাই আপনাকে "Everyone" সিলেক্ট করতে হবে।

৮) Location Information: এই অংশে আপনার Address, City, Country, ZIP Code(Post office code) এবং Valid Phone Number দিয়ে পূরণ করে "Save Profile and Continue" এ ক্লিক করুন।

৯) Linked Accounts: এখানে আপনার Facebook, Twitter, Google Plus, LinkedIn সহ অন্যান্য Social Media সাইটের ID Linked করে দিতে হবে।

১০)Skill: এখানে যা যা পারেন সব যোগ করুন 

১১) Employment History: তে আপনার চাকুরীর অভিজ্ঞতা উল্লেখ করুন। আপনি Skill যা লেখছেন, সে দক্ষতার কোন কাজের উল্লেখ থাকলে ভাল হয়

১২) Portfolio Projects: এখানে যত গুলো কাজ করেছেন সব উল্ল্যেখ করুন। ভালো ভালো প্রোফাইলে কিভাবে পোর্টফোলিও দিয়েছে দেখুন। সেই ভাবে করুন। যেমনঃ টাইটেলে ভালো একটা টাইটেল দিন, প্রজেক্ট সম্পর্কিত, ক্যাটাগরি দিবেন অবশ্যই সঠিক, প্রজেক্ট যদি লাইভ থাকে তাহলে প্রজেক্ট URL দিবেন, ডেট দিবেন এবং সুন্দর ডেস্ক্রিপশন লিখবেন। আপনি যে যে কাজ করেছেন টোটাল উল্ল্যেখ করবেন।

১৩) Certifications: কোন সার্টিফিকেট থাকলে সেটা যোগ করবেন


১৪) Skill Test: ওডেস্কে প্রায় ৫০০ রিলেটেড স্কিলড টেস্ট রয়েছে। oDesk Readiness এর উপর ২টি Test আছে আপনাকে ঐ ২টি Test সহ আপনি যেই সংক্রান্ত কাজ করবেন বা জানেন সেই সম্পর্কিত সব টেষ্ট দিবেন, এতে আপনার কাজ পাওয়ার নিশ্চয়তা বেড়ে যাবে। কারন Clientরা আপনাকে হায়ার করার আগে কাজটি সম্পর্কে আপনার অভিজ্ঞতা আছে কিনা তা Skill Test দেখে বুঝে নিবে। তাছাড়া আপনি যে কাজটি পারেন তার প্রমাণ স্বরূপ আপনাকে Skill Test দেয়া থাকতে হবে। তাই কাজের দক্ষতার উপর ভিত্তি করে কয়েকটি Skill Test দিয়ে দিন।এভাবে আপনার Profile টিকে ১০০% করে ফেলুন। 


আউটসোর্সিং এ নিজেকে দক্ষ করে তুলার জন্যে প্রশিক্ষণ নিতে ভিজিট করুনঃ

No comments:

Post a Comment