ঘরে বসে অনলাইনেই পাসপোর্ট এর ফরম পূরণ করুন

Green IT | Best Outsourcing Training Center in Comilla, পাসপোর্টদেশের বাইরে যাওয়ার স্বপ্ন থাকে অনেকের। কেউ পড়াশোনা করতে, কেউ চিকিৎসার জন্য কেউ যাবেন জীবনের তাগিদে রোজগার করতে কেউবা শুধুই ঘুরতে। যে জন্য-যেখানেই যেতে চাই প্রথমে প্রয়োজন পাসপোর্ট। অনেকেই ঝামেলা মনে করে এই জরুরি কাজটি করতে চাই না। কিন্তু অনেক সময় প্রয়োজনে পাসপোর্ট না থাকার কারণে বিড়ম্বনায় পড়তে হয়।


তবে এখন পাসপোর্ট করা কিন্তু অনেক সহজ। আপনি ঘরে বসে অনলাইনেই অনেক কাজ করে নিতে পারেন। জেনে নিন পাসপোর্ট করার সহজ পরামর্শ:

প্রথমে ব্যাংকে টাকা জমা দিয়ে আসতে হবে কারণ অনলাইনে আবেদন ফর্মে ঐ ব্যাংকের রশিদ নম্বর এবং জমার তারিখ দিতে হয়। এক মাস সময় নিয়ে পাসপোর্ট পেতে ৩০০০ টাকা এবং ১৫ দিনের পাসপোর্টের জন্য ৬০০০ টাকার সাথে ১৫ শতাংশ ভ্যাট জমা দিতে হবে।

ফর্ম পূরণ 


অনলাইনে আবেদন ফর্ম পূরণ করতে যেতে হবে bangladesh machine readable passport online application http://www.passport.gov.bd এই সাইটে ।

শর্তগুলো দেখে নিচে এক্সেপ্ট বাটনে ক্লিক করলে এবার আপনার স্ক্রিনে একটি ফর্ম পেজ আসবে।

এখানে প্রতিটি ঘরে সঠিক তথ্য দিয়ে পূরণ করুন। 

নামের বানানগুলো শিক্ষা সনদের সাথে মিলিয়ে দিন। স্থায়ী ঠিকানা বর্তমান ঠিকানার ঘর যত্ন সহকারে পূরণ করুণ। তবে দুই ঠিকানা একই হলেই ভালো কারণ এতে পুলিশ ভেরিফিকেশান এক জায়গাতেই হয়। আপনার ইমেল আইডি এবং ফোন নাম্বারের ঘরে ঠিকভাবে তথ্য দিন।

৩০ দিনের জন্য হলে রেগুলার এবং ১৫ দিনের জন্য হলে এক্সপ্রেস মার্ক করে দিতে হবে।

সব তথ্য ঠিক হয়েছে কিনা আরেকবার চেক করে নেক্সট বাটনে ক্লিক করুন

নতুন পেইজে আপনার টাকা জমার রিসিট নাম্বারসহ তারিখ ঠিক মত দিন। 

সবশেষে চেক করে সাবমিট করুন। 

ফিরতি মেইল-এ আপনি আপনার কাছের  পাসপোর্ট অফিসে গিয়ে কতো তারিখের মধ্যে ফরম জমা দিতে ও ছবি তুলতে পারবেন তা জানিয়ে দেবে কর্তৃপক্ষ। 

এবার মেইল-এ আসা ফরমটি দুই কপি প্রিন্ট করে ছবি লাগিয়ে, সত্যায়িত করুন। প্রয়োজনীয় কাগজ( ভোটার আইডি কার্ড, স্থানীয় নাগরিকত্বের সার্টিফিকেটের কপি) নিয়ে পাসপোর্ট অফিসে জমা দিয়ে ছবি তুলে আসুন। 

ফরম জমা, ছবি তোলা ও আঙ্গুলের ছাপ দেয়ার পর অফিস থেকে আপনাকে একটি  রিসিট দেবে পাসপোর্টের জন্য। সেখানে একটি সম্ভাব্য তারিখ উল্লেখ থাকে। পুলিশের মাধ্যমে সব তথ্য যাচাইয়ের পর, পাসপোর্ট রেডি হয়ে গেলে আপনাকে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এবার আপনার কাছে থাকা রিসিপ্ট নির্দিষ্ট পাসপোর্ট অফিসে জমা দিলেই আপনি পাবেন সেই কাঙ্ক্ষিত পাসপোর্ট। 

No comments:

Post a Comment