গুগলে বাড়তি কিছু টুলস ও এর ব্যবহার

ইন্টারনেটে থাকা কোটি কোটি তথ্য থেকে আপনি যা খুজঁছেন তা বের করে আনে গুগল। সার্চ ইঞ্জিন হিসেবেই মূল পরিচিতি গুগলের। তথ্য খোঁজা ছাড়াও বেশ কিছু দরকারি আর মজার কাজ করে দেবে গুগল। ওই সার্চ সুবিধা থেকেই আপনি নিত্যপ্রয়োজনীয় কিছু কাজ সহজেই সেরে ফেলতে পারেন।
Green IT || The Best Outsourcing and Freelancing Training Center in Comilla
১. সরাসরি ওয়েবসাইটে যাওয়া

কখনো কি লক্ষ্য করেছেন গুগলে সার্চ বাটনের সঙ্গে ভাগ্যবান অনুভব করছিবা আই এম ফিলিং লাকিলেখা আরেকটি বোতাম আছে। প্রতিবছর প্রায় এক কোটি ডলারের বেশি ব্যয় হয় এই বোতামের পেছনে। এর কাজ হলো, খোঁজ করা বিষয়-সংশ্লিষ্ট ওয়েবসাইটে সরাসরি নিয়ে যাওয়া। তাই কোনো বিষয়ের ওয়েবসাইটটি খুঁজে পেতে ঝামেলা কম হয়।
২. অনুবাদ করা

কোনো লেখা এক ভাষা থেকে আরেক ভাষায় সহজে অনুবাদ করার জন্য শুধু সার্চ বারে লিখুন Translatorঅনুবাদ করার বক্সটি এলে অনুবাদ করার জন্য যেকোনো ভাষা নির্বাচন করতে পারবেন। এরপর যেকোনো ভাষায় অনুবাদ করা যাবে গুগলের হোমপেজে থেকেই।
৩. হিসাবনিকাশ করা

গুগলের সার্চ বারে গিয়ে ক্যালকুলেটর লিখে সার্চ দিলেই একটি ক্যালকুলেটর চলে আসবে, যাতে যেকোনো হিসাব করতে পারবেন। সরাসরি অঙ্ক লিখে দিলেও গুগল ফলাফল বের করে দিতে পারে। এ ছাড়া গুগলে যেকোনো ধরনের টাকার মূল্য, পরিমাপসহ অনেক কিছুর রূপান্তর করা যায় শুধু মাঝখানে টু (যেমন: Dollar to Taka, Pound to kg) লিখে সার্চ দিলেই হবে।
৪. টাইমার কিংবা স্টপ-ওয়াচ

Timer লিখে সার্চ করুন। টাইমার এবং স্টপ ওয়াচ চলে আসবে যাতে আপনি সময় নির্ধারণ করতে পারবেন এবং শেষ হয়ে গেল গুগল সংকেত দিয়ে জানিয়ে দেবে আপনাকে।
৫. সংখ্যা উচ্চারণ করা

আপনি কি ১২৭২৭২৭২৭২৭ পুরো সংখ্যাটি বলতে পারবেন? অনেকটা কঠিন তাই না! তবে গুগল সেটা এক সেকেন্ডেই করে দিতে পারবে। গুগলে যেকোনো সংখ্যা লিখে =English লিখলেই গুগল বলে দেবে কীভাবে সংখ্যাগুলো উচ্চারণ করতে হয়।
৬. আবহাওয়া, সূর্যোদয় বা সূর্যাস্তের সময় জানা

বিশ্বের যেকোনো স্থানের বর্তমান আবহাওয়া, সূর্যোদয় ও সূর্যাস্তের সঠিক সময় জানা যায় গুগল থেকেই। এর জন্যে সার্চ বারে জায়গার নামের সঙ্গে Weather, sunrise, sunset লিখলে প্রথমেই চলে আসবে।
৭. খেলার সময়সূচি ও সরাসরি ফলাফল দেখা
বিশ্বের প্রায় যেকোনো খেলার আগাম সময়সূচি জানতে খেলার নাম লিখে পাশে লিখুন Schedules অথবা স্কোর জানতে পাশে লিখুন Scoreপেয়ে যাবেন দুটোই। চলমান কোনো খেলার স্কোর দেখতে পারবেন সরাসরি।

৮. চলচ্চিত্রে অভিনীত শিল্পীর নাম জানা

যেকোনো চলচ্চিত্র বা নাটকে অভিনীত শিল্পীর নাম জানতে সার্চ বারে Cast লিখে চলচ্চিত্রের নাম লিখলেই দেখা যাবে শিল্পীদের ছবিসহ নাম।
৯. দূরত্ব জানা

আপনি খুব সহজেই দুটো জায়গার মধ্যকার দূরত্ব এবং পৌঁছানোর আনুমানিক সময় জানতে পারবেন গুগলে। না গুগল ম্যাপে নয়, সরাসরি গুগলের সার্চ বারে দুটো জায়গার নাম (যেমন: Dhaka to Chittagong) লিখে দিলেই গুগল আপনাকে দূরত্ব, সময়, যাওয়ার রাস্তাসহ আরও অনেক তথ্য দেবে।
১০. ফ্লাইটের অবস্থান জানা

গুগলের কাছ থেকে জেনে নিতে পারেন কোনো বিমানের বর্তমান তথ্য। ফ্লাইট নম্বর গুগলে দিলেই গুগল আপনাকে বিমানটির প্রারম্ভিক ও গন্তব্যস্থল, ছাড়ার ও পৌঁছানোর সময়, অবস্থানসহ নানা তথ্য দেখাবে।

আরও কিছু

গুগলে প্রয়োজনীয় এসব কাজ ছাড়াও শুধু মজা করার জন্যে কিছু ফিচার রয়েছে। গুগল ইন ১৯৯৮ লিখলে গুগলের প্রথম দিকের ভার্সনে নিয়ে যাবে আপনাকে। সরাসরি গুগলে গিয়ে Do a Barrel Roll লিখে গুগলকে একটা ঘুরনি দিতে পারেন। Askew লিখে গুগল একদিকে হেলিয়ে ফেলতে পারবেন। Blink HTML লিখলে হোম পেইজের এচটিএমএলগুলোকে মিটমিট করে জলা ঝোনাকির মতো করতে পারবেন। এ ছাড়া Flip a coin লিখে টস করতে পারবেন। Google sky লিখে মহাকাশে একটা ঢুঁ মেরে আসতে পারেন। Elgoog লিখে আই এম ফিলিং লাকি তে চাপলেই গিটার বাজানো, সাপ খেলাসহ অনেক মজার কিছু কাজ করা যায়। গুগলের ইমেজ সার্চে গিয়ে Atari Breakout লিখে একটা গেম খেলতে পারবেন।
Source: Prothom Alo

1 comment:

  1. শেয়ার করার জন্য ধন্যবাদ ।
    Tutorial in Bangla

    ReplyDelete