ওডেস্ক/আপওয়ার্ক ধারাবাহিক টিউটরিয়াল শুরু থেকে শেষ পর্ব:১ || Odesk/Upwork Step by Step Tutorial Part:1

Green IT, Best Outsourcing Training Center in Comilla, Odesk Tutorial, ওডেস্ক  টিউটরিয়াল
ওডেস্ক  ধারাবাহিক টিউটরিয়াল 
প্রথমেই জেনে নিই oDesk কি?
ODesk হচ্ছে একটি Platform বা মধ্যস্থকারী অথবা একটি মাধ্যম। যে মাধ্যমে মালিকপক্ষ কাজ জমা রাখে এবং দক্ষ Workerরা সেখান থেকে কাজ নিয়ে কাজ করে থাকে।
oDesk ২০০৩ সালে তাদের কার্যক্রম শুরু করে গত ১২ বছরে ফ্রিল্যান্সিং ও আউটসোসিং এর জগতে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সারদের কাছে বিশাল আস্থা অর্জন করেছে। oDesk যেমন কোনরকম জামানত ছাড়াই দক্ষ ফ্রিল্যান্সারদের কাজ ও পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা দেয়, তেমনি কোনরকম কাজ ছাড়াই ক্লায়েন্টদের অর্থ খরচ না হওয়ারও নিশ্চয়তা দেয়। এক কথায় oDesk ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সার উভয়ের জন্যই সব রকম অর্থনৈতিক নিরাপত্তা ও নিশ্চয়তা দেয়।

ODesk কিভাবে কাজ করে?
ধরা যাক Mr Nayan একটি Software কোম্পানীর মালিক এবং Mr Porag একজন দক্ষ Programmer.  Mr Porag অর্থ উপার্জনের জন্য কাজ খুঁজছেন, অপরদিকে Mr Nayan ার কোম্পানীর কাজ করার জন্য দক্ষ Programmer খুঁজছেন। oDesk এই দুই পক্ষের মধ্যে মধ্যস্থতার কাজটিই করে। oDesk এর ভাষায় Mr Nayan একজন Client এবং Mr Porag কে Contractor বলা হয়।
Clientরা তাদের কাজ গুলো oDesk এ ফ্রি Post করেন এবং Contractorরা কাজ পাওয়ার জন্য Clientদের নিকট আবেদন করেন। তখন Clientরা জমা হওয়া আবেদনগুলো যাচাই-বাছাইকরে অপেক্ষাকৃত দক্ষ ও সাশ্রয়ী Payment প্রত্যাশী অথবা তার মনের মতো কোন একজন Contractor বাছাই করেন।

ODesk এ কাজের ফি সমূহ
oDesk Clientদেরকে কাজের বিবরণ Post করতে কোন ফি দিতে হয় না এবং Contractor দেরকেও কাজের জন্য আবেদন করতে কোন ফি দিতে হয়না। শুধুমাত্র একজন Client যখন কোন Contractorকে কাজের জন্য ভাড়া করেন অথবা চুক্তিবদ্ধ করেন এবং কাজ করান, তখন oDesk Contractor দের নিকট থেকে তার আয় করা অর্থের ১০% কমিশন ফি কেটে রাখে। সুতরাং এটা পরিস্কার যে, oDesk এ কাজ করতে কোন Invest এর প্রয়োজন হয় না।

পারিশ্রমিক বা টাকা প্রাপ্তির নিশ্চয়তা
ODesk এ দুই ধরনের কাজ পাওয়া যায়। ১) Hourly (ঘন্টা ভিত্তিক) কাজ ২) Fixed Price (নির্দিষ্ট মূ্ল্যের) কাজ।

Hourly কাজঃ Hourly কাজের ক্ষেত্রে পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা ১০০%, যদি না আপনার Clientএর সাথেকাজের Quality অথবা Quantity নিয়ে কোন সমস্যা না থাকে। আপনি যদি Hourly কাজের জন্য আবেদন করেন এবং Client আপনাকে চুক্তিবদ্ধকরে, তবে Hourly কাজের ক্ষেত্রে আপনি যত ঘন্টা কাজ করবেন, Client আপনাকে তার মূল্যই পরিশোধ করবে। ধরা যাক আপনি ঘন্টা প্রতি $৩ দিয়ে আবেদন করেছেন, চুক্তিবদ্ধ হওয়ার পর আপনি এক সপ্তাহে ২০ ঘন্টা কাজ করেছেন। তাহলে আপনার Client আপনাকে ৩x২০=৬০ডলার Payment দিবে।

Fixed Price কাজঃ কিন্তু Fixed Price এর কাজেরক্ষেত্রে পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা ৫০-৫০। এই ধরনের কাজের ক্ষেত্রে Client তার কাজের জন্য নির্দিষ্ট মূল্যসীমা উল্লেখকরেন। যেমন Client যদি ২০ ডলার উল্লেখ করে তবে আপনাকে তার ভিতরেই Payment চাইতে হবে। যদি Client আপনাকে চুক্তিবদ্ধ করে তবে, চুক্তিবদ্ধ হয়ে কাজ শেষ করার পর Client আপনাকে Payment দিবে। এক্ষেত্রে Client যদি আপনাকে Payment না দেয় তবে আপনার কিছুই করার থাকবে না।
সুতরাং এটা পরিস্কার যে, Hourly কাজের Payment এর নিশ্চয়তা আছে এবং Fixed Priceএর কাজের Payment প্রাপ্তির নিশ্চয়তা ৫০-৫০।

ODesk এ কাজের ক্ষেত্র সমূহ
oDesk এ বিভিন্ন Category-এর উপর কাজ পাওয়ার সুযোগ আছে। যেমনঃ Web Development, Software Development, Networking & Information Systems, Writing & Translation, Administrative Support, Design & Multimedia, Customer Service, Sales & Marketing এবং Business Services ইত্যাদি। উপরোক্ত Category গুলির মধ্যে আবার পৃথক পৃথক Sub- Category রয়েছে। একজন মানুষ একাই সব কিছুতে দক্ষ হতে পারে না, সুতরাং আপনাকে নির্দিষ্ট কিছু বিষয় বেছে নিয়ে কাজ করতে হবে।

ইংরেজীতে দক্ষতা

ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে অবশ্যই ইংরেজীতে দক্ষতা অর্জন করতে হবে। কারন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ক্লায়েন্টরা সবাই ইংরেজিতেই যোগাযোগ করেন। যোগাযোগের জন্য ক্লায়েন্টরা মেইল করেন, ম্যাসেজ পাঠান, আবার কখনও কখনও ক্লায়েন্টরা স্কাইপিতে কথা বলতে চান। সুতরাং আপনি যদি ক্লায়েন্টদের সাথে ইংরেজিতে যোগাযোগ করতে না পারেন তখন কিন্তু খুবই সমস্যার মুখোমুখি হবেন। সুতরাং আপনি যদি ইংরেজী ব্যতীত অন্য ভাষার মানুষ হন তবে নিজের ভাষার পাশাপাশি ইংরেজীতেও দক্ষতা অর্জনের চেষ্টা করতে হবে। যেহেতু ইংরেজী একটি আন্তর্জাতিক ভাষা এবং বিশ্বের প্রায় সব দেশের ও সব ভাষাভাষীর মানুষই বহিবিশ্বের সাথে যোগাযোগের জন্য এই ভাষা ব্যবহার করে, সুতরাং এই ভাষাকে এড়িয়ে যাবার কোন সুযোগ নেই। ইংরেজীতে দক্ষ হলেই ফ্রিল্যান্সিংএর সব ক্ষেত্রেই সাফল্য পেতে অনেক অনেক সুবিধা হবে।

চলবে......

আউটসোর্সিং এ নিজেকে দক্ষ করে তুলার জন্যে প্রশিক্ষণ নিতে ভিজিট করুনঃ

Green IT | Best Outsourcing TrainingCenter in Comilla

No comments:

Post a Comment